Header Border

ঢাকা, সোমবার, ৫ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ (হেমন্তকাল) ২৭.৯৬°সে

বিশ্বের শীর্ষ প্রতিষ্ঠানগুলোর নেতৃত্বে আফ্রিকানদের অংশগ্রহণ বাড়ছে

বিশ্বের বেশিরভাগ বহুজাতিক কোম্পানির শীর্ষ স্থান দখল করে আছেন শ্বেতাঙ্গরা। কৃষ্ণাঙ্গরা, বিশেষ করে সাব-সাহারান আফ্রিকানরা এসব ক্ষেত্রে বেশি উপেক্ষিত। ২০১৭ সাল পর্যন্ত মাত্র একজন কৃষ্ণাঙ্গ বৃহত্তম বহুজাতিক প্রতিষ্ঠানের নেতৃত্বে ছিলেন। তিনি হলেন জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান।

তিনি ১৯৯৭ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত জাতিসংঘের শীর্ষ পদে থেকে দায়িত্ব পালন করেছেন। তবে এখনকার চিত্র অনেকটাই আলাদা। বর্তমান সময়ে বিশ্বের অনেক বড় বড় সংস্থার নেতৃত্ব দিচ্ছেন আফ্রিকানরা।

ইথিওপিয়ার নাগরিক তেদ্রোস আধানম গেব্রেয়েসুস বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচ) নেতৃত্ব দিচ্ছেন। কয়েক বছর ধরে চলা করোনা মহামারিতে কাজ করে যাচ্ছেন তিনি।

ওয়ার্ল্ড ট্রেড অরগ্যানাইজেশনের (ডব্লিউটিও) প্রধান নোজি ওকোনজো-ইওয়েলা একজন নাইজেরিয়ান নাগরিক। অপরদিকে সেনেগালের নাগরিক মাখ তার দিওপ নেতৃত্ব দিচ্ছেন ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশনের (আইএফসি)।

বিশ্ব ব্যাংক এবং ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ডের (আইএমএফ) শীর্ষ পদে রয়েছেন আমেরিকান এবং ইউরোপীয়ানরা। তবে দ্বিতীয় বারের মতো সাব সাহারান আফ্রিকান অ্যান্তোয়িনেতে সায়েহ বর্তমানে আইএমএফ-এর উপ-ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি লিবিয়ার নাগরিক।

এই বিশিষ্ট ব্যক্তিরা সবাই যোগ্যতাসম্পন্ন। নোজি ওকোনজো-ইওয়েলা, মাখ তার দিওপ এবং অ্যান্তোয়িনেতে সায়েহ অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন এবং এরা সবাই বিশ্ব ব্যাংকে কাজ করেছেন।

ডা. তেদ্রোস আধানম গেব্রেয়েসুস তার দেশের স্বাস্থ্যমন্ত্রী ছিলেন এবং পরে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। হয়তো দৈবক্রমেই অনেকেই বড় বড় প্রতিষ্ঠানের শীর্ষ পদে আরোহন করতে পেরেছেন। তবে এটাও সত্যি যে, বিভিন্ন দেশের সরকারও এখন চাচ্ছে যে, আফ্রিকানরা বড় বড় প্রতিষ্ঠানের নেতৃত্ব দিক।

ডব্লিউটিওর মুখপাত্র কেইথ রকওয়েল বলেন, এটা খুব বড় একটি অনুভূতির বিষয় যে এখন সময়টা আফ্রিকানদের এবং নারীরাও ঘুরে দাঁড়াচ্ছেন।

সাব-সাহারান আফ্রিকার দুই তৃতীয়াংশের বেশি মানুষই দরিদ্র। সেখানকার লোকজনের গড় আয়ু ৬১ বছর। অথচ এই তুলনায় ধনী দেশগুলোর মানুষের গড় আয়ু ৮০ বছর।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

রুশ বাহিনীর ওপর ড্রোনে পেট্রলবোমা ছুড়ছেন ইউক্রেনীয়রা
আমাদের লক্ষ্য উদ্ভাবনী বাংলাদেশ বিনির্মাণ করা : পলক
সিঙ্গাপুরে বুস্টার ডোজ নিয়েছেন অর্ধেকের বেশি মানুষ
প্রেমের টানে বাংলাদেশ থেকে ভারতে প্রবেশের চেষ্টা, কিশোরী আটক
একদিনে শনাক্তে ফের রেকর্ড, মৃত্যু ৭২৯৯
পশ্চিমবঙ্গে রেল দুর্ঘটনায় নিহত বেড়ে ৮, চলছে উদ্ধারকাজ

আরও খবর