Header Border

ঢাকা, মঙ্গলবার, ২৯শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ (হেমন্তকাল) ২৬.৯৬°সে

একশ বলের ক্রিকেটে দ্বিগুণ বাড়লো নারী ক্রিকেটারদের পারিশ্রমিক

চলতি বছরে জুলাই-আগস্টে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে ১০০ বলের টুর্নামেন্ট দ্য হান্ড্রেড। পুরুষ ও নারী- উভয় বিভাগেই খেলা হয়েছে একসঙ্গে। নারীদের টুর্নামেন্টে মাঠ ও টিভি- দুই জায়গায়ই দর্শক সংখ্যা ছিল পুরুষদের চেয়ে বেশি। এই জনপ্রিয়তার কারণে ২০২২ সালের দ্য হান্ড্রেড টুর্নামেন্টে মোটা অঙ্কের পারিশ্রমিক পাচ্ছেন নারী ক্রিকেটাররা।

জনপ্রিয় ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকইনফো জানিয়েছে, দ্বিতীয় মৌসুমে পুরুষ ক্রিকেটারদের পারিশ্রমিক বাড়ানো হবে ২৫ শতাংশ। আর নারীরা প্রথম মৌসুমের চেয়ে ১০৮ শতাংশ বেশি পারিশ্রমিক পাবেন ২০২২ সালের টুর্নামেন্টে।

২০২১ সালে নারী ক্রিকেটাররা সর্বোচ্চ পারিশ্রমিক পেতেন ১৫০০০ পাউন্ড, সেটি বেড়ে ২০২২ সালে তারা পাচ্ছেন ৩১২৫০ পাউন্ড। অধিনায়কত্বের বোনাস ১২০০ পাউন্ড থেকে বেড়ে দাঁড়িয়ে আগামী মৌসুমে হবে ২৫০০ পাউন্ড।

প্রথম মৌসুমে দলপ্রতি বাজেট ছিল ১ লাখ ২০ হাজার পাউন্ড। ২০২২ সালে সেই বাজেট হবে আড়াই লাখ পাউন্ড। ২০২১ সালের দ্য হান্ড্রেড টুর্নামেন্টে সর্বনিম্ন পারিশ্রমিক ছিল ৩৬০০ পাউন্ড, আগামী মৌসুমে তা হবে ৭৫০০ পাউন্ড।

প্রথম মৌসুমে টুর্নামেন্টের বাজেট ছিল ৯ লাখ ৬০ হাজার পাউন্ড। ২০২২ সালে তা হবে ২০ লাখ পাউন্ড।

নাম প্রকাশে অনিচ্ছুক দ্য হান্ড্রেড টুর্নামেন্টের এক মুখপাত্র বলেছেন, ‘নারীদের বেতন বাড়াতে পেরে আমরা খুব খুশি। আমরা মনে করি, এই টুর্নামেন্ট নারী ক্রিকেট এগিয়ে যাওয়ার সঠিক পদক্ষেপ।’

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

মাত্র ১ রানে সাকিবের বরিশালকে হারিয়ে চ্যাম্পিয়ন কুমিল্লা
শনিবার আসছেন ডোমিঙ্গো, শুরু হচ্ছে টাইগারদের অনুশীলণ
বিপিএল: আসতে শুরু করেছেন বিদেশিরা, গেইল আসবেন শনিবার
‘১১ জনের বিপক্ষে পুরো দেশ’-ক্ষোভে ফুঁসছেন কোহলিরা
টিভিতে আজকের খেলা
বদলে গেলো বিশ্বকাপের সূচি

আরও খবর